মজুরের দেশে মজুরের শাসন চাই! শ্রমিক গণহত্যা বন্ধ কর!

শ্রমিক ভাই ও বোনেরা,
বাংলাদেশে শ্রমিক গণহত্যা চলছে। ২৪ এপ্রিল সাভারে রানা প্লাজা নামক ৮ তলা ভবন ধসে পড়ে শত শত গার্মেন্ট শ্রমিক নিহত হয়েছেন। ইতিমধ্যে শতাধিক শ্রমিকের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ভবনে ফাটল দেখতে পেয়ে শ্রমিকরা কাজ করতে আপত্তি জানালে বেতন কাটার ভয় দেখিয়ে তাদের কারখানায় ঢুকতে বাধ্য করে ভবন মালিক ও কারখানা মালিকরা। শ্রমিকদের জেনেশুনে মৃত্যুর মুখে ঠেলে দেয় মালিকরা। গত বছর ২৪ নভেম্বর আশুলিয়ায় তাজরিন ফ্যাশনে আগুনে পুড়ে কয়েক শত শ্রমিক মৃত্যুবরণ করেন। প্রধানমন্ত্রী বলেছিলেন দায়ী মালিকের শাস্তি হবে, নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ দেয়া হবে, আহত শ্রমিকদের চিকিৎসা করা হবে। আমরা দেখলাম, সবই মিথ্যা কথা। নিহত শ্রমিকের সংখ্যা কমিয়ে দেখানো হলো। তাজরিনের মালিকের শাস্তি হয় নাই, আর শ্রমিকদেরও কেউ কোন খবর নেয় না। একইভাবে ২০১০ সালে আশুলিয়ায় হামীম গ্র“পের ১০তলা কারখানা ভবনে শতাধিক শ্রমিক আগুনে পুড়ে মারা যান। ২০০৫ সালে সাভারের বাইপাইলে ৯তলা স্পেকট্রাম সোয়েটার লিঃ ধসে পড়লে ৪-৫ শত শ্রমিক চাপা পড়ে মারা যান। এ সব কারখানা মালিকের কোন শাস্তি হয় নাই।
সরকারের মন্ত্রী, সরকারী কর্মকর্তা, বিজিএমইএ সকলেই শ্রমিকদের ক্ষতিপূরণের আশ্বাস দিচ্ছেন। শেখ হাসিনা, খালেদা জিয়া শ্রমিকদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। সরকার জাতীয় শোক দিবস ঘোষণা করেছে। এসব তাদের ভাঁওতাবাজি। সরকার মিথ্যাবাদী। বিজিএমইএ শোষক ও প্রতারক। কোন মিথ্যা শোক আমরা দেখতে চাই না। কোন মিথ্যা আশ্বাস আমরা শুনতে চাই না। আমাদের স্পষ্ট দাবি, শত শত শ্রমিকের মৃত্যুর জন্য দায়ী রানা প্লাজার মালিককে গ্রেফতার ও মৃত্যুদণ্ড দিতে হবে।
ঢাকা শহরের শ্রমিক ভাই ও বোনেরা, শ্রমিক হত্যার বদলা নিতে তৈরী হোন। সংগঠন ছাড়া শ্রমিক শ্রেণীর আর কোন হাতিয়ার নাই। আমাদের এমন সংগঠন গড়তে হবে, যাতে শ্রমিক হত্যার প্রতিবাদে আমরা, ঢাকা শহরের শ্রমিকরা, এক ডাকে ঢাকায় হরতাল করতে পারি। এই শক্তি অর্জন ছাড়া শ্রমিক হত্যার বদলা আমরা নিতে পারবো না। আগামী ১লা মে সকাল ৮টায় ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে ট্রেড ইউনিয়ন ফেডারেশনের সমাবেশে দলে দলে যোগ দিন।
আওয়াজ তুলুন:
১ . নিহত শ্রমিকদের নাম, ঠিকানাসহ সঠিক সংখ্যা প্রকাশ কর।
২ . মজুরের দেশে মজুরের শাসন কায়েম কর।
৩. দুনিয়ার মজদুর এক হও। ইনকিলাব জিন্দাবাদ।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন (টাফ)
ঢাকা মহানগর

যোগাযোগ:৩৩ তোপখানা রোড, মেহেরবা প্লাজা (৫তলা), ঢাকা।
মোবা.: ০১৭১৩০৬৩৭৭৬, ০০১৭৩৭০৯২৫১৯। ২৪/৪/১৩

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: